সোমবার, ২৬ মে, ২০১৪

৭৯১৪৭৮ কে ৬ দ্বারা ভাগ করা যায়? ৫ সেকেন্ডে উত্তরটি দিতে চাইলে এই টিউনটি ধীরে সুস্থে পড়ুন। এটি আপনার জন্য মাত্র ৫ সেকেন্ডের মামলা।
হ্যা যা বলছিলাম আর কি, এটা আপনার জন্য মাত্র পাঁচ সেকেন্ডের মামলা। স্থীর হয়ে বসুন, বিশ্বাস রাখুন নিজের উপর। আপনি কিছুক্ষন পর অবশ্যই একজন যাদুকর বনে যাবেন, আর কঠিন কঠিন সব গাণিতিক সমাধান চোখের পলকেই করে সবাইকে অবাক করে দিতে পারবেন।
অতি কথন পাঠকদের বিরক্তির উদ্রেগ ঘটাতে পারে। আজকে আমি আপনাদেরকে গাণিতিক কিছু টিপস দেব, যা সত্যিই যাদুর মত।
আমি সব সময় আমার উপস্থাপনায় ভিন্নতা আনার চেষ্টা করি, আজকের এই টিউনেও আমার সেই প্রচেষ্টা ছিল, এই প্রচেষ্টার সার্থকতা নির্ভর করবে সম্পুর্নই পাঠকের উপর। অবশ্যই কমেন্ট করবেন, ঘৃণা জানানোর কিছু থাকলেও কমেন্ট করে ঘৃণা ঢালবেন।
আজকের টিউনটি গাণিতিক টিপস এর টিউন, চলুন শিখে নেই টিপস গুলোঃ
১ নাম্বার টিপসঃ আমরা সকলেই জানি ১ দিয়ে সকল সংখ্যাকেই ভাগ করা যায়। সত্যিটা হলো ১ দ্বারা কোন সংখ্যাকেই ভাগ করা যায়না, কারন ১ দ্বারা যে সংখ্যাকেই ভাগ করুন না কেন সব ক্ষেত্রেই ভাজ্য ভাগফল সমান থাকে। সুতরাং ১ যখন ভাজক তখন ভাজক ভাজ্যের একটা পশমও ছিড়তে পারেনা।
এই টিপস হয়ত আপনাদের মন ভরাতে পারেনি। চলুন বাজে টিপস বাদ দিয়ে ২ নাম্বারটা দেখি।
২ নাম্বার টিপসঃ আমরা সকলেই জানি ২ দিয়ে সকল জোড় সংখ্যাকে ভাগ করা যায়। অর্থাৎ যে সকল সংখ্যার শেষের ডিজিট ০,,,৬ এবং ৮ এমন সকল সংখ্যাকে ২ দ্বারা ভাগ করা যায়, সেটা যত বড় সংখ্যাই হোক না কেন। যেমন ১৫১৬৪৭৬৮ কে দুই দ্বারা ভাগ করা যায়, এটা বোঝার জন্য পান্ডিত্য অর্জনের দরকার নাই। যাকগে এটাও ফ্লপ টিপস। এসব আলতু ফালতু টিপস দিয়ে টিউন হয় না। চলুন সামনে আগাই, তা না হলে এডমিন মশাই ফালতু টিউন সিলেক্ট অল করে ডিলিট করে দিতে পারে।

৩ নাম্বার টিপসঃ আচ্ছা বলুনতো ৪৯৪৭০ কে ৩ দ্বারা ভাগ করা যায় কিনা?
অ্যা... অ্যা... অ্যা...
এত সময় নিলেতো চলবে না। বলুন, হ্যা ভাগ করা যায়।
এত তারাতারি ক্যালকুলেটর ছাড়া কিভাবে বলব?
কিভাবে বলবেন, আসেন শিখাই, ৪+৯+৪+৭+০= কত হয়?
২৪ হয়।
২৪ কে তিন দ্বারা ভাগ করা যায়?
হ্যা যায়।
তাহলে ৪৯৪৭০ কেউ ৩ দ্বারা ভাগ করা যায়।
বাহ, কত সহজ। টিপস টা সুপার হিট।
সুতরাং সংখ্যা যত বড়ই হোকনা কেন, একটি সংখ্যার ডিজিট গুলোর যোগফলকে যদি ৩ দ্বারা ভাগ করা যায় তাহলে ৩ দ্বারা ওই সংখ্যাকেও ভাগ করা যাবে।
৪ নাম্বার টিপসঃ ৪১২৫৭৩৬ কে ৪ দ্বারা ভাগ করা যাবে কিনা? ঝটপট উত্তর, হ্যা ভাগ করা যাবে।
৫১২৪৭৮৩৮ কে ৪ দ্বারা ভাগ করা যাবে কিনা? ঝটপট উত্তর, না ভাগ করা যাবে না।
দুটি উত্তর ১০০% সঠিক।
প্রথম সংখ্যার শেষের দুই ডিজিটকে আলাদা সংখ্যা বিবেচনা করলে হয় ৩৬ এবং ৩৬ কে চার দ্বারা ভাগ করা যায়, আর এ জন্যেই এত বড় সংখ্যাকে চার দ্বারা ভাগ করা যায়।।
দ্বিতীয় সংখ্যার শেষের দুই ডিজিটকে আলাদা সংখ্যা বিবেচনা করলে হয় ৩৮ এবং ৩৮ কে চার দ্বারা ভাগ করা যায় না, আর এ জন্যেই এত বড় সংখ্যাকে চার দ্বারা ভাগ করা যায় না।
আশা করি টিপসটা বুঝতে পেরেছেন। এটাও সুপার ডুপার হিট।
৫ নাম্বার টিপসঃ সংখ্যা যত বড়ই হোক না কেন, কোন সংখ্যার শেষ ডিজিট যদি ০ অথবা ৫ হয়, তাহলে ওই সংখ্যাকে ৫ দ্বারা ভাগ করা যাবে। এই টিপসটি সুপার ফ্লপ, মনে হয় সবাই জানেন। কেউ কেউ হয়ত বলছেন, রাসেল ভাই এই সব পুলাপাইনের টিপস থুইয়া আগে বাড়ান
হ ভাই যাইতাছি, এইবার চলেন ৬ নাম্বার টিপসে যাই।
৬ নাম্বার টিপসঃ  ৭৯১৪৭৮ এই সংখ্যাটি ৬ দ্বারা বিভাজ্য?
আমার উত্তর হ্যা। কারন এটি জোড় সংখ্যা, এবং সংখ্যাটার ডিজিট গুলো যোগ করে পাই ৭+৯+১+৪+৭+৮=৩৬, ৩৬। যা কিনা ৩ দ্বারা বিভাজ্য।
৬ দিয়ে ভাগ করার ক্ষেত্রে দুটি শর্ত পূরণ করতে হবে, সংখ্যাটি জোড় হতে হবে এবং সংখ্যার ডিজিট গুলোর যোগফলকে যদি ৩ দ্বারা বিভাজ্য হতে হবে।
সুপার হিট টিপস
৭ নাম্বার টিপসঃ ৭ নাম্বার টিপস, আমি জানিনা। শুধু এটুকু বলে দিলেই হবে। চল ভাই ৭ নাম্বার টিপস থেকে তারাতারি পালাই।
৮ নাম্বার টিপসঃ যদি কোন সংখ্যার শেষ তিন ডিজিড কে ৮ দ্বারা ভাগ করা যায়, তাহলে ওই সংখ্যাকে ৮ দ্বারা ভাগ করা যাবে। যেমনঃ ৪২১৫৫৮ কে ৮ দ্বারা ভাগ করা যায়না, কারন ৫৫৮ কে ৮ দ্বারা ভাগ করা যায়না।
আবার ৫৪১৪৭২ কে ৮ দ্বারা ভাগ করা যায়, কারন ৪৭২ কে ৮ দ্বারা ভাগ করা যায়।
এই টিপসটা সুপার হিট হয় নাই, হিট হইছে।
৯ নাম্বার টিপসঃ কোন সংখ্যার ডিজিট গুলোর যোগফলকে যদি ৯ দ্বারা ভাগ করা যায়, তাহলে ওই সংখ্যাকেও ৯ দ্বারা ভাগ করা যাবে। যেমন ১০৯১৭ কে ৯ দ্বারা ভাগ করা যায় কারন ওই সংখ্যার ডিজিট গুলোর যোগফল ১+০+৯+১+৭=১৮ কে ৯ দ্বারা ভাগ করা যায়। এইবার কে কে বোঝেন নাই হাত তোলেন। কেউ হাত উঠায় না। তাহলে এইটাও সুপার হিট।
১০ নাম্বার টিপসঃ এটা অতি সংক্ষিপ্ত টিপস, শেষে ০ থাকালে হ্যা ভাগ করা যায় বলবেন। আর সব ক্ষেত্রে না


0 মন্তব্য(গুলি) :

একটি মন্তব্য পোস্ট করুন